সংবাদের সামাজিক দায়বদ্ধতা(Responsibility to Society of News/ Social Responsibility of News)

    তাৎক্ষণিকতা ও গ্রহণযোগ্যতা বেশি এমন কোনো ঘটনার বিবরণ দেওয়াই সংবাদের কাজ। তবে শুধুমাত্র কোনো ঘটনার বিবরণ দেওয়াই সংবাদের মূল লক্ষ্য নয়। সংবাদ কিছু সামাজিক দায়বদ্ধতাও পালন করে থাকে।

  • সংবাদের সামাজিক দায়বদ্ধতা

১. কৌতূহল মেটানো: ঘটে যাওয়া কোনো ঘটনা সম্পর্কে মানুষ খুব বেশি কৌতূহলী হয়ে ওঠে। সংবাদ তার সামাজিক দায়বদ্ধতা থেকে মানুষের এইসব কৌতূহলগুলি মিটিয়ে থাকে।

২. জনমত গঠন: সংবাদ বিশাল সংখ্যক মানুষের কাছে পৌঁছে দেয় বিভিন্ন তথ্য, ঘটনার বিবরণ। যার দ্বারা মানুষ তাদের নিজেদের মতামত গঠনে সক্ষম হন, অর্থাৎ জনমত গঠিত হয়।

৩. জ্ঞানভান্ডার বৃদ্ধি: কোনো একটি নির্দিষ্ট বিষয়ের ওপর সংবাদ রচনা করা হয় না। চাষবাস থেকে শুরু করে শিল্প ব্যবসা বানিজ্য সাহিত্য প্রযুক্তি  সবকিছু নিয়েই সংবাদ রচনা করা হয়। তাই সংবাদের মাধ্যমে মানুষের জ্ঞানভান্ডার বৃদ্ধি পায়।

৪. সৃজশীলতা বৃদ্ধি: সংবাদ শুধুমাত্র ঘটনার বিবরণ দেয় না সৃজনশীল কাজও তুলে ধরে। প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলের কোনো ছাত্র -ছাত্রীর সৃজনশীল আবিষ্কার সামাজিক দায়বদ্ধতা থেকে সংবাদের মাধ্যমে প্রকাশ করা হয়। এরকম সংবাদের মাধ্যমে মানুষ নতুন কিছু আবিষ্কারে আগ্রহী হয় ফলে সৃজশীলতা বৃদ্ধি পায়।

৫. শব্দভান্ডার বৃদ্ধি: সংবাদ লেখার জন্য প্রচুর শব্দের ব্যবহার করা হয়। সংবাদের মাধ্যমে পাঠকের শব্দের ভান্ডার অনেক বেড়ে যায়।


Comments

Popular posts from this blog

সংবাদের উৎস(Source of News)

হার্ড নিউজ ও সফট্ নিউজ এর পার্থক্য(Hard News Vs Soft News)

জ্ঞাপন কি(What is Communication)